জগৎ জুড়ে উদার সুরে
বাঁজে আনন্দের গান,
মোর প্রাণে সুর জাগে না
চুপ থাকে যে মন।


কোন সুরে আজ বাঁজিয়ে যন্ত্র
ভেবে মরে মোর মন,
চুপ থাকবে না বলবে কথা
যায় যদি যাক প্রাণ।


ভবের বাজারে সওদা করে
ফুরিয়ে ফেলছো দিন,
প্রশ্ন করে না কেন নিজেকে তোমার
চুপ করে থাকা মন।


তুমি যদি কথা না বল
কাটাও যদি বেলা,
কেমন করে বলব আমি
আমার মনে কত জ্বালা।


ফুল গুলো ওই মূখপানে চেয়ে
কী কথা কয় মনে মনে,
ব্যথায় ভরা মনখানি আমার
লুটিয়ে পড়ে বনে বনে।