দুঃখ, যন্ত্রনা আর অপমান
যত আঘাত পাই,
তবুও জানি তুমিই আমার
হারাবার তো নাই।


যখন থাকি কষ্টের মাঝে
ভাবি আমি সকাল সাঁঝে,
ছোট মন আর সংকোচ নিয়ে
প্রাসাদ তব চাই।


বিবেকহীনা হয়েছো বটে
ভাবতে শিখেছো কেমন?
হারিয়ে যাওয়া মনটা তোমার
ফিরাইয়াছিলে যেমন।


দুয়ার খুলে দাও যদি মোরে
তোমার মানিক-রতন,
রাজার বেশে বরণ করতাম
করতাম আদর-যতন।