জীবনের সার্থকতা
লাভ হয় কাজে,
বাঁধা বিপত্তি আসে
প্রতিটি ভাঁজে।


জুয়ার আসরে বসে
সপিয়া দেই মন,
চিন্তা কভু করি নাকো
যাবে ধন রতন।


ক্ষনে ক্ষনে ক্ষতি আসে
এমন দুর্দিনে,
হৃদয় ভরা হাহাকার দুঃখ নিয়ে
আসে যে সামনে।


বাড়ি-গাড়ি-সম্পদ যাবে
আরও যাবে টাকা,
প্রাণ পাখি খাঁচা ছাড়বে
হবে যে ফাঁকা।


জীবনের করুন দশা
আসে যখন বাজি,
ঘরের আসবাবপত্র বিক্রিতেও
হয়ে যাই রাজি।