বনের ভিতর ঢুকতে গিয়ে
দেখলাম একটি শিয়াল
হাঁপাতে হাঁপাতে সে
হইছে নাজেহাল।
কোথাকার কোন বানর এসে
বলে শিয়ালের কানে,
পালাও রে ভাই বন থেকে
বাঁচতে চাইলে জানে।
তুমি নাকি পন্ডিত হয়ে
খেলো সবার সাথে,
ধরা পড়ছো সবার কাছে
তোমায় ধরবে হাতে নাতে।
বাঘ মামাকেও ঠকিয়েছো
সেও আসছে তেঁড়ে,
বাঁচতে কভু পারবে নাকো
প্রাণ যে নেবে কেড়ে।
**********************************
বর্তমান বাংলার পরিস্থিতি দেখে এই কবিতাটি প্রকাশ করলাম। আশাকরি ভাল লাগবে