তোমার সাথে নিত্য বিরোধ
প্রাণ যে সহে না,
দিনে দিনে মোর মনের মধ্যে
জমছে যন্ত্রনা।
সবাই তোমায় সহ্য করে
সালাম করে পায়ে,
ক্ষোভে ক্রোধে উঠছি ফুঁসে
আগুন জ্বলছে গায়ে।
কি বুঝাবো মনে দুঃখ
তোমার শাসনের কথা,
সহ্য করবে কি কেউ আদেশ নিষেধ
স্ত্রীর মারের ব্যথা।
কি করবো আনন্দ উল্লাস
বোবা হয়ে গেছে মন,
তোমার শাসন তোমার বারণ
হয়েছে মোর বন্ধন।
ফিরাইয়া এসো না ছাড়না বারণ
করোনা আমায় আপন,
জানবে না লোকে শুনবে না তুমি
করবো কথা গোপন।


******************************
আবু সাহেদ সরকার
সাধারণ সম্পাদক
পল্লী কথা সাহিত্য পরিষদ
সাঘাটা, গাইবান্ধা।