এ যে লাঞ্চিত নিপীড়িত মাস
মাসের নাম ডিসেম্বর,
মাঝে মাঝে হঠাৎ কেঁপে উঠি
বুক করে ধরফড়।


এ যে নির্ভর দূর্জয় গণ সংগ্রামে আমরন
এ যে সূর্যের দীপ্তিতে ভাস্কর,
মাসের নাম ডিসেম্বর।


আঠারো কোটি মানুষের অহংকার
মাসের নাম ডিসেম্বর।


এ যে আত্মার মত অবিনশ্বর
চলে হুংকার জয় বাংলার,
জয় বাংলা, জয় মুজিবর
মাসের নাম ডিসেম্বর।


হারানো বাংলাকে ফিরে পেলাম
রক্ত দিলাম এই মাটিতে,
জোয়ার এসেছে জনসমুদ্রে
পাঁক হানারা কাঁপে ত্রাসে।


রক্তে আগুনে প্রতিরোধ গড়ে
নয়া বাংলার নয়া সকাল।


আর দেরি নয় উড়াও নিশান
বিদ্যুৎ গতি হোক অভিযান,
ছিড়ে ফেলো সব শত্রুজাল তোমার
মাসের নাম ডিসেম্বর।