কোথায় ছিলে সে দিন?
যে দিন লাখো শ্রমিক তাদের বুকের
তাজা রক্ত ঝড়িয়েছিল রাজ পথে।


কোথায় ছিলে সে দিন?
যে দিন শ্রমিকের বিক্ষোভে ছেয়েছিল
যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের ওলি গলিতে।


কোথায় ছিলে সে দিন?
ফসল কাটার কারখানার সামনে শ্রমিক সভায়
নৃসংশভাবে গুলি চালিয়ে হত্যা করা হয় শ্রমিকদের।


কোথায় ছিলে সে দিন?
যে দিন মিথ্যা মামলায় চার শ্রমিককে
ফাঁসির কাষ্টে ঝুলিয়েছিল।


কোথায় ছিলে সে দিন?
যে দিন ওই হে মার্কেটের শ্রমিকদের বিক্ষোভ
সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল।


কোথায় ছিলে সে দিন?
যে দিন অসংখ্য বিক্ষুব্ধ শ্রমিক লাল ঝান্ডা হাতে
সমাবেত হয়েছিল বিক্ষোভের সমুদ্রে।


কোথায় ছিলে সে দিন?
যে দিন রক্তের বিনিময়ে অর্জিত হয়েছিল শ্রমিকদের
দৈনিক আট ঘন্টার কাজ।


*****************************
অনেকদিন পর পাতায় আসার জন্য আন্তরিকভাবে দুঃখিত।


আবু সাহেদ সরকার
পাঠকচক্র বিষয়ক সম্পাদক
সমকাল সুহৃদ সমাবেশ
গাইবান্ধা জেলা শাখা।