ছলনাময় বোধহয় মোর জীবন প্রবাহ
ক্ষনিক দিনের ফুর্তি,
দুর হবে কি গো এমন জীবন
দুর হবে কি ক্লান্তি?


ঋন কিন্তু চলছে বেড়েই
ঘূর্ণিপাকের মত,
পারবো কি গো শোধ করতে
ঋন আছে মোর যত।


টগবগিয়ে যাচ্ছে যৌবনটা মোর
চাঞ্চল্যের হাত ধরে,
জীবনখাতাটা থাকবে কি এমনি
নেবে না তো কেউ কেড়ে?


মুহুর্তগুলো কাটছে তো বেশ
পদ্মপাতার মত,
বিষন্নতাই থেকেই গেল
হলাম আশাহত।