তুমি খাবে, তুমি ভাত খাবে ?
দিনভর কি তোমার পিছে ঘুরতে হবে ?
বাড়িয়াছি ভাত,
শুধু দিনরাত
ছুটেছি তোমার পিছু _খাবে, একটু শুধু খাবে |


খেলে না তুমি, খেলে না, সারাদিন খেলে না;
ঘুরছি পিছু পিছু, মুখে নিলে না |
তবুও চেষ্টা করি
যদি খাওয়াতে পারি !
তাহলেই তো লাভ_তোমার পেট ভরবে ,
তুমি বাড়তে শুরু করবে
ভাইয়ের মতন |


করছি যতন
তোমায় বড় করিবার তরে,
রেখেছি ঘরে
কত খাবার ,
খাওয়াতে পারি যদি আবার !
তুমি খেলে না, তবু খেলে না, একটুও না |


শোন বাছা, তুই লক্ষী ছেলে!
আয় ছুটে তোরে নিচ্ছি কোলে ,
ছুটিস না অমন করে
পড়ে যাবি মুখ থুবড়ে |


এবার মায়ের কোলে চড়ে,
খেয়ে তৃপ্তি করে |