এমন করে আপন মনে
কি কথাটি বলবে বলে
এলে কাছে।
তারায় ভরা জোসনাকাশে
মেঘ যেন ধায় নিজ আবাসে,
চঞ্চল তার অঞ্চলেতে
হাতছানি দেয় সুর সোহাগে
তখন তুমি এলে কাছে।


তখন বনে ফুল ফুটেনি,
ঝাড় বনে রং লাগেনি,
খেয়াখানা একলা বাধা
ঝাউ বনে পাতার খেলা
ফুটলো বকুল বকুল বনে
টগর, চাঁপা গন্ধ আনে।
উদাশ বায়, সজল বায়ে,
মধুর সে ঘ্রান কি প্রেম মাগে,
তখন তুমি এলে কাছে।


তখন পাহাড় একলা ছিলো,
ঝরনাধারা শুকনো ছিলো,
পাথর ছিলো ধূসর ছিলো
রুদ্র প্রাচীর বন্ধ ছিলো।
আজকে যেন প্রান জেগেছে
নতুন নতুন ফুল ফুটেছে
নতুন তানে নতুন গানে
জাগলো প্রনয় গভীর প্রানে
তখন তুমি এলে কাছে।


যখন তোমার চরন ধ্বনী
ঐ শুনি ঐ অস্ত পথে-
বনের পথে শ্যামল ঘাসে
নূপুর তোমার আলতো বাজে;
দ্যোদুল দোলে বকুল বনে,
মধুর বাশি বাজে প্রানে,
আবির রাঙ্গা মেঘের ভেলায়
উদাস সে সুর যায় আকাশে।
‌যখন তোমার নূপুর বাজে।


তোমার সাথে সেইেতা দেখা,
সেইতো মিলন সেইতো কথা,
সেইতো প্রনয় সেইতো প্রীতি,
সেইতো শুভ মিলন তিথী,
সেই স্মৃতি আজ হাওয়ায় দোলে
আকুল কোলে পবন দোলে
হৃদয় মাঝে ব্যাকুর বাজে
সেই স্মৃতি আজ হাওয়ায় দোলে
তোমায় আবার দেখবো বলে।


তোমায় আবার দেখবো বলে
আকাশে আজ বুনছে শশী
তারায় তারায় ভরছে গগন
মলয় বায়ে দুলছে বীথি।
সুভাস যেন ছড়ায় কমল,
বীনা যেন ব্যকুল বাজে,
তোমার সাথে আমার সাথে
সেইতো মিলন মিলন খনে
এসো বধূ আমার পানে
দুয়ারখানি দিলাম খুলে।