এই নাও মুছে দিলাম কপালের সিঁদুরের ফোটাটা
খুলে নিলাম হাতের শাঁখা দুটো
আর নয় এবার চিরকালের মত জীবন থেকে
ধর্মকে বিষর্জন দিলাম।
তারপরও এসো, হে মনুষত্ববিহীন মানবরা তারপরও এসো,
উমত্ত শয়তানের মত হানা দাও আমার মন্দিরে মন্দিরে,
ভেঙ্গে চুরমার করে দাও আমার দেবতার মূর্তিগুলো,
জালিয়ে পুরিয়ে ছাড়খাড় করে দাও ঠাকুরের সিংহাসন,
পূজার বেদী, গীত, বেদ, ঊপনিষদ-
আরো আরো আর যা কিছু আছে
আমার বিশ্বাসের শেষআশ্রয়-
বিষাক্ত ভুজঙ্গের মত বিষজালা ছড়িয়ে দাও
আমার অঙ্গে, প্রত্যঙ্গে, চিন্তায়, চেতনায়, মননে, মনুষত্ব।


মন্দির থেকে শঙ্কধ্বনীর পরিবর্তে আসুক ক্রন্দনের রোল
চন্দনের পরিবর্তে আসুক কেরসিনের উতকো গন্ধ
পূষ্পার্ঘের পরিবর্তে মিলুক গীতার ত্রেয়দশ অধ্যায়ের
অদ্ধদগ্ধ দু একটি ছেড়া পাতা-


না প্রতিবাদ করবো না
প্রতিরোধ করবো না
হুংকার দিয়ে বলবো না তুমি শয়তান
নরকের বিষাক্ত হায়না
শুধু মনে রেখো আমার ধর্মের অপমান
তোমার ধর্মের লজ্জা।