রাস্তায় কুকুর উঠিল ডাকিয়া তিব্র চিৎকারে,
হতে চায় সে মন্ত্রী, এমপি আসা জাগিছে বুকে।
হবে সে কান্দারী, করিবে দেশের উন্নতি
হাজার স্লোগান, উড়ু উড়ু গান নেই কোন ক্লান্তি।


উঠিল হায় হায় রব-
মাথা মোটা ঐ নরাধম নাকি জাতির ভবিৎষত,
গোবরগনেশ মূর্খ বেটা কি বুঝে রাজনীতির
ঘেউ ঘেঊ রব তাহাইতো সব নেই কোন বুদ্ধি।


আত্মদম্ভে উঠিল বলিয়া কুকুর মহাশয়-
রাজনীতি করিতে কি এবা আর দরকার এমন হয়,
যার কোন হায় নীতি নাই ভাই তাহাই তো রাজনীতি
বুদ্ধির কথা কোথা হতে এলো তা নাহি বুঝিতে পারি,
বড় বড় নখ, সুচাল দাঁত, হ্রিংস মুখখানি
তা দেখেও কি বুঝবেনা তুমি কত বড় নেতা আমি।


সারা দেহে মোর লোমষ চাদর ঢাকিছে কোলুষ দেহ
শুকে  শুকে আমি খুজে যাই শুধু কোথায় টাকার গন্ধ।
বড় বড় নখে, সুচাল দাঁতে করিব শত্রু সংহার,
জ্বীব যে আমার বড় প্রসারিত খুজিছে খাবার বারেবার।
আমি যে মহান করিব প্রমান দেখিবে পৃথিবী আজিকে
শুধু একবার যেতে দাও মোরে ক্ষমতার ঐ গদিতে।


হাসিয়া উঠিয়া জনগন কয় তুমি বেটা ভারি নৎসার,
এতকাল ধরে খুজে খেতে তুমি নোংরা নষ্ট খাবার
আজিকে হঠাৎ কি হলো আবার যেতে চাও তুমি গদিতে
হাজার বছর চুঙ্গোয় থাকাও হৈবেনা সোজা লেজ যে।