নিশার সপনসম নিশিতের কাল অন্ধকারে,
গৃধিনীর অভিশপ্ত নাদে,
কোথা হতে হে পবন বহিলিরে ধীরে
নিশিত প্রলয় সম।
সহসা মর্মে মর্মে কর্ণ ভেদি দিগন্ত প্লাবিয়া
দিনান্তে কি লহরী উঠিল নাদিয়া
সুপ্তসন্ধ্যাকালে
এ অনন্ত মেঘাচ্ছন্ন শ্রাবন গগনে
মন্দ্রিত জিমূতবৃন্দের ঘোর আত্মনাদে
কোথা সে ক্রন্দনধ্বনী নিস্তব্ধতা করিয়া হরন,
হরিয়া সম্ভ্রম
ধ্বনীলো ঘোর রোলে শোকাকুল পাবন।


বহিছে বাকুল বায়, ধ্বনীছে আকুল গীতি
এ শ্রাবন সন্ধ্যা কালে অদূর বন ছায়ে
আসিছে নতুন কুড়ি যুথী বিথী শাখে
ফুটিছে মালতি যুথী, গাহিছে শুক সারসী
উদ্ভাসী সাজিছে ধরা রাগে অনুরাগে।
তবু কোথা হায় মর্ম মাঝে মর্ম ভেদী
ক্রন্দন গেয়ে যায়-
অনন্ত আকাশ নাদি, তৃণতল উৎপাতি
স্নেহের আকাঙ্খা যত অস্তাচলে করিল গমন
সূর্যের মতন।


কোথা সে সুখ কোথা শান্তি
হে অমল অরূপ কান্তি
কবে কারে করিয়াছ দান
এ বিপুল জীবন
অজস্ত্র কুজ্ঝটিকাসম লক্ষবার দমকি ধমকি
উদ্ধ ফনা ঝাপরিয়া আসি
আস্ফুটিয়া করিছ দংশন
ছিড়িয়া বন্ধন
চিরকাল সত্য যা চিরন্তন করিলে হরন।


তবু সত্য হায় যতবার পরাভব
ততবার কহিয়া বেড়ায়
হে মঙ্গলময়ী যা তুমি করিয়াছ দান
এ বিপুল জীবন
আজ তারে করিলে হরন
হোক সে বেদনা ঘন হোক
সে শোকাকুল ক্রূঢ় নিগূঢ়
এ যে দাক্ষিন্য তব দীনেরে  করিলে আলিঙ্গন
পুনঃমন হাসি মর্মরিয়া আস্ফুটিয়া হরষে বিষাদী
আলক্ষে থাকিয়া কহে হে আন্তযামী
এই কি বিধান তব?
সর্বগ্রাসী হুতাশন সম সর্বস্ব করিলে হরণ
এত বর্ষ ব্যপি পুজিত তুমি ছিলা পুজক আপনি
তবে কেন শেষে এ বেদনা দিলে লিখি।
অজস্ত্র প্রশ্ন জাগে মিলেনা উত্তর
ব্যকুল হৃদয় মাঝে বহে অবিরল
বিচ্ছেদ বেদন।


অদূরে বহিছে নদী
নিরন্তন অবিশ্রান্ত কলকল ছলছল
মুখর কলরোল
সহাস্যে জাগিছে শশী শূন্য দিগন্তে
বহিছে ব্যকুল বায় ধ্বনীছে আকুল গীতি,
গাহিছে কুঞ্জবনে সারস সারসী,
মুখর ঝরনাধারা ঝরিছে অবিরল,
তবু হায় নিরন্তন বিচ্ছেদ বেদন
মনমাঝে বেজে যায়
নিশি দিশি যুগ হতে যুগান্তর।


হে মৃত্যু হেন শ্রাবন সজল বায়
আন্দোলিত তারুলতা শ্রেনী
সকলি মিথ্যে হলো একা সত্য তুমি
এ অনন্ত যৌবনা হিল্লোলা তটিনি
নাদিছে কুম্বুসম কলকল উছলি
এ পবন, গগন, শশী গ্রহ রবি তারা
রজঃকুমুদগর্ভা জোৎসাতুল যৌবনা
এ পাষান গিরি-
দন্ডাইত দম্ভী যথা প্রগলভে বলি
অভ্রভেদী শির উঠে অম্বর ভেদিয়া।
কাননে কাননে জাগে কালগীত ধ্বনী
কি শ্রাবন কি হেমন্ত কি বসন্ত কালে
উঠিছে প্রেমসুর দিগন্তেদিগন্তে
হে নিদারুন বিধি
হেন হরষ ললিত ধরা মুনিমনহরিনি
সকলি কি মিথ্যে হল একা সত্য তুমি।


একাইকি উদ্ধ শিরে অভ্রভেদী উঠিয়াছ বলি
ক্রেঙ্কারিয়া মর্মরিয়া দমকি ধমকি
অগ্নীশর্মা ক্রূঢ় নেত্র উদ্ধে ফনা তুলি
দংশিছ নিঃকলঙ্কে বহ্নিজালাসম।


দাপিছ প্রলয়সম প্রগলভে বিধি,
দাপিছ কুজ্ঝটিকাসম অম্বুররাশি,
মহাদর্পে, ঘোর বীর্যে, মহাহবে বলি,
উঠিয়াছ ভীমমদে ভীমবাহুসম।


ঐ গরজিছে মেঘবাহ, নাদিছে বিকট ঠাট
বাজিছে জয় শঙ্ক, ডঙ্ক ঘোর রোলা
মহাকোপে হুঙ্কারি রুদ্র আখি কোপে
প্রকটিছে বিকটরূপে তিমির মর্দিনী  
চতুরঙ্গে, ঘোররঙ্গে রণরঙ্গে যথা
হরষ হর্যক্ষসম মহীতপ্তশ্বাসে
রুদ্রত্রাহি শঙ্কে কাপে মহী থরথর।
হে মৃত্যু ঐ অগ্নীস্পশী হৈমখন্ডসম
এইবার স্তব্ধ হোক তব জয়োৎসব
হোক তব লয় হোক তব ক্ষয়
…………………………………
…………………………………