মৃত্যুই যদি সব চাইতে আপন হয় আর সেটাই যদি সকল ভালো আর মন্দের শেষ পরিণতি হয় , তবে ভালো কাজ করে আর লাভ কি! -এমন কথা অনেকেই ভাবেন আর বলেও থাকেন । হয়তো আমিও বলি ।

তাহলে এমনও তো নয় --যত দিন বাঁচি সুখে বাঁচি /তাই ঋণ করে ঘী খেয়ে যাচ্ছি---- " তাও নয় । ভালোর ফল ভালোই হয় আর মন্দের ফল মন্দ । তবে এটাও ঠিক , মন্দের ফলটা তাড়াতাড়ি আর ভালোর ফল অতীব ধীর । কে সেই ভালোমন্দ ফল দাতা ? সেটাতো সেই তত্ত্ব-জ্ঞানীই জানেন । তাঁদের নিদর্শন বিশ্ব জুড়ে হাজার হাজার ।
  
  আমাদের পৃথিবীতে প্রাপ্ত কোন জিনিসই আমরা মৃত্যুর সাথে নিয়ে যেতে পারবনা। সেটা যখন উপরআলার কাছে একেবারে নিশিদ্ধ , তা নিয়ে আমরা এতো মাতামাতি করি কেন? আর একটা দোষ মানুষের ইগো বা আমিত্ব । কিছুতেই মাথা নত নয় । যে গাছ ফল দান করে সে সবুজ পাতা আর ফল নিয়ে মাটির কাছে নুয়ে পড়ে। আর যে গাছ ফলপাতা কোনটাই দান করেনা সে বেশীর ভাগ ক্ষেত্রে পাহাড়ে জন্মায় । তাকে ফালা করে আসবাব তৈরি করা হয় । তাই জগতকে কিছু দিতে গেলে আগে আমাদের মাথা নিচু করতে হবে। জগত জুড়ে জ্ঞানীরা তাইই করে মহান মৃত্যুর কাছে হাসি মুখে চলে গিয়ে অমৃতধামে বিরাজ করছেন ।   জ্ঞানী মাত্রই জানি আমার সাথে সহমত প্রদর্শন করবেন ।  

তাই প্রেম মায়া মমতা সব কিছুই মৃত্যুকে ভুলে থাকার আবরণ বা প্রলেপ মাত্র । এই মৃত্যুই যখন আমাদের একমাত্র দোসর , তাকে স্মরণে রেখেই আমাদের আসমতল পথকে সমতল করে আলোর পথে এগিয়ে যেতে হবে । তবেই ভীত মৃত্যুধাম  আমাদের কাছে হয়ে যাবে অমৃতধাম ।


(আশা করি এডমিন এই লেখাটা ব্যান করবেননা । সহমত হলে সকলেই মন্তব্য করবেন । )