সাত মার্চ শব্দের ডিনামাইট

সাত মার্চ শব্দের ডিনামাইট
কবি
প্রকাশনী জাগ্রত সাহিত্য পরিষদ
প্রচ্ছদ শিল্পী রীনা তালুকদার
স্বত্ব ড : মো ইনামূল হক ও লাবন্য নাজ
উৎসর্গ শেখ হাসিনাকে
সর্বশেষ সংস্করণ ২০১৫
বিক্রয় মূল্য ১৮০/-

সংক্ষিপ্ত বর্ণনা

শব্দ, কবি ও কবিতা এই তিন মিলে রীনা তালুকদার
লায়লা আরজুমন শিউলী
----------------------------



যিনি আবেগ প্রবণ, যার মধ্যে সুন্দর মুহূর্তগুলো ধরে রাখার প্রয়াস আছে, অসত্য অসুন্দরের বিরুদ্ধে যার লেখনি তীক্ষè হয়ে ওঠে, সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় যিনি দৃঢ় প্রতিজ্ঞ, সমাজের অন্যায় অত্যাচার গুলো যিনি হৃদয় দিয়ে অনুভব করেন এবং কলম দিয়ে তা প্রতিহত করার চেষ্টা করেন, পল্লী-প্রকৃতির খেয়ালে যিনি মত্ত থাকে, তিনিই কবি। সব দিক বিবেচনা করলে রীনা তালুকদার একজন কবি, কবি এবং ভাল মাপের কবি।
‘ঋতু বৈচিত্রের কবিতা’ রীনা তালুকদার এর অনবদ্য একটি কাব্য গ্রন্থ। গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত, বসন্ত, এই ছয় ঋতুকে নিয়ে তিনি নানা ভাবে নানান রঙে অনেক কবিতা লিখেছেন, যা পাঠকের চাহিদা পূরণে কোনো ঘাটতি থাকবেনা। যদিও অন্তমিলহীন কবিতা, তবুও যেন রন্ধ্রে রন্ধ্রে ছন্দ-সুরের কারুকাজ। শব্দের মজবুত গাথুঁনি কবিতাকে প্রাণবন্ত করে তুলেছে। ঋতু ক্সবচিত্রের দৃশ্যাবলী কবিতায় দারুণ ভাবে ফুটে উঠেছে। যথেষ্ট উপমার আশ্রয় নেওয়া হয়েছে, তাতে কাব্যময়তার শ্রী বৃদ্ধি পেয়েছে। ভাবের আবেগ, প্রেমের স্পন্দন, বিরহের μন্দন প্রকাশ পেয়েছে, যা পাঠকের হৃদয় স্পর্শ করবে বলে আমার বিশ্বাস। প্রতিটি কবিতা এবং কাব্যের নামকরণ নিঃসন্দেহে পুরোপুরি সার্থক হয়েছে। দুটি কবিতায় অন্তমিল থাকলেও কিছুটা তাল, লয় বা ছন্দপতন ঘটেছে। কিছু কিছু কবিতায় বিজ্ঞানের শব্দাবলির সংমিশ্রণ থাকায় কবিতা ও কাব্য সার্থক ও যুগোপযুগী হয়েছে। তবে কিছুটা দুর্বোধ্য হওয়াতে কোমলমতী পাঠকের জন্য তা পঠন খানিকটা কষ্টসাধ্য হবে। তবে মেধাবী সু-শিক্ষিত পাঠক এই কাব্যরসের স্বাদ পুরোপুরি উপভোগ করতে পারবেন। সাধু ও চলিত ভাষার মিশ্রণ দূষণীয়। এক্ষেত্রে কবিতা ও কাব্য পুরোপুরি দূষণমুক্ত। তবে দুই-একটি ইংরেজি শব্দের ব্যবহার, যা চোখে পড়ার মত নয়। ছয় ঋতুর প্রভাব শহর-গ্রাম সব জায়গায়ই পড়ে। সুতরাং, ‘ঋতু ক্সবচিত্রের কবিতা’ সবার জন্য।
‘ডিনামাইট’ একটি বৈজ্ঞানিক শব্দ। ‘ডিনামাইট’ বিজ্ঞানের একটি আবিাষ্কার। ৭ মার্চ ১৯৭১-এ আমরা এক শব্দের ডিনামাইট পেয়েছিলাম। সে ডিনামাইট বিস্ফোরিত হয়ে আমরা পেয়ে ছিলাম এক নতুন জাতি সত্ত্বার পরিচয়। বিজ্ঞানের কবি, চির সবুজের কবি, কবি রীনা তালুকদার ‘সাত মার্চ শব্দের ডিনামাইট’ কাব্য গ্রন্থের মাধ্যমে ৭১ এর ডিনামাইট বঙ্গবন্ধুকে নতুন ভাবে, নতুন আঙ্গিকে পুরো জাতির কাছে তুলে ধরার মহান প্রচেষ্টায় নিজেকে নিয়োজিত করেছেন। ‘সাত মার্চ শব্দের ডিনামাইট’ কাব্যের প্রতিটি কবিতায় বঙ্গবন্ধু, বাংলাদেশ, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, ভাষা আন্দোলনের কথা, বীরঙ্গনার কথা, সর্বোপরি দেশ মাতৃকার প্রতিটি ক্ষেত্র চমৎকার থেকে চমৎকার ভাবে ফুটে উঠেছে। কবিতার মাধ্যমে দেশ ও জাতিকে উদ্বুদ্ধ করার যে প্রয়াস, তাতে তিনি পুরোপুরি সফলতা পাবেন বলে পাঠক হিসাবে আমি তা মনে করি। ঐতিহাসিক কিছু ভাষা ও তথ্যের কারণে, ‘সাত মার্চ শব্দের ডিনামাইট’ কাব্য গ্রন্থটি আধুনিক থেকে আধুনিকতর হয়েছে। নতুন নতুন শব্দ সংযোজনের কারনে কবিতা ও কাব্য গ্রন্থটি শক্তিশালী হয়েছে, যা পড়ে পাঠক ভিনড়ব স্বাদে পরিতৃপ্ত হবেন। তবে একটা কথা বলতে চাই, “পাঠকই জনগন, তবে সকল জনগন পাঠক নন”। যেহেতু সকলই পাঠক নন, কেউ কেউ পাঠক, সেহেতু এই কথাটি মাথায় রেখে, যদি কাব্য গ্রন্থ দুটি পাঁচ মিশালী কবিতার সমন্বয়ে লিপিবদ্ধ হতো তাহলে হয়তো পাঠকের মধ্যে একঘেয়েমীর উদ্রেগ হতো না। দাঁড়ি, কমার ব্যবহার না থাকার কারণে এক লাইন থেকে আরেক লাইন এবং এক ভাব থেকে অন্য ভাবের পার্থক্যেও কিছুটা খটকা লাগে। যাহোক জানবার মত, বুঝবার মত এবং শিখবার মত যথেষ্ট থেকে যথেষ্ট পরিমাণ তথ্য ও তত্ত্ব দিয়ে কাব্য ও কবিতাকে সাজানো হয়েছে। কাব্যগ্রন্থ দুটির পাঠক হিসাবে আমি বলতে চাই দেশ প্রেম, প্রকৃতি প্রেম ও বিজ্ঞান জগতে কবির অবাধ বিচরণ। শব্দ, কবি ও কবিতা এই তিন মিলে রীনা তালুকদার একজন দক্ষ মানুষ। তাঁর কাব্যের পাঠক হয়ে আমি ধন্য হলাম। কবিতার পরিধি স্বাভাবিক হওয়ায় পাঠকের ধৈর্য্যচ্যুতি ঘটবে না। এক্ষেত্রে কবি রীনা তালুকদার প্রশংসার দাবিদার।
কারো সম্পর্কে প্রশংসা বা সমালোচনা করার আগে সাত-পাঁচ ভাবতে হয় এবং সমালোচকের যথেষ্ট শিক্ষা, অভিজ্ঞতা ও মেধার প্রয়োজন আছে। আমার সেই শিক্ষা, অভিজ্ঞতা ও মেধা আছে বলে আমি মনে করি না। তাই রীনা তালুকদারের মত এমন একজন দক্ষ কবির সম্পর্কে মন্তব্য করতে গিয়ে আমি ভীত সন্তস্ত্র ছিলাম। যেহেতু রীনা তালুকদার নিজেই আমাকে এই দায়িত্বটি দিয়েছেন সুতরাং ভয়কে জয় করার প্রচেষ্টায় অজ্ঞতা নিয়েই লিখা হলো এক গুচ্ছ লিখা। যথেষ্ট ভুল ভ্রান্তির সম্ভাবনা আছে, যা ইচ্ছাকৃত নয়।

ভূমিকা

বঙ্গবন্ধু কে নিয়ে এই প্রথম বিজ্ঞান সমন্বয় করে লেখা ও প্রকাশিত কবিতা বই৤

পাঠক সমাবেশ- এ পাওয়া যায়৤

কবিতা

এখানে সাত মার্চ শব্দের ডিনামাইট বইয়ের ৪টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য