আমি একাত্তর দেখিনি
দেখিনি মহান স্বাধীনতা,
আমি দেখেছি নিপীড়িত জনতার
নির্মম বাকহীনতা।


আমি দেখিনি চোখে ত্রিশ লক্ষ বা  
ততোধিক শহীদের লাশ
দেখেছি তাজা লাশের উপর
মানব রূপী দানবের নৃত্য উল্লাস।


আমি দেখিনি আর এক রেমেসিসের
শাসন আর স্বাধীন বাংলার স্বাধীনতা হরণ।  
দেখেছি তবে সত্য লেখার দায়ে  
এক কলম সৈনিকের কারাবরণ।


আমার কানে বাজেনি কোন বীরাঙ্গনার
প্রলাপ আর শহীদ জননীর দীর্ঘশ্বাস,
আমি দেখেছি চোখে, মায়ের সামনে
ধর্ষিতা মেয়ের রক্তাক্ত তাজা লাশ।


আমি দেখিনি ক্ষুব্ধ সৈনিকের  
রোষানলে সে রেমেসিসের পতন,
আমি দেখেছি এক নক্ষত্রের শ্লীলতাহানী
আর লক্ষ জনতার হৃদয় ক্রন্দন।


আমি দেখিনি একাত্তরের হায়নাদের
নগ্ন তান্ডব আর গণহত্যা,
আমি দেখেছি দুহাজার তেরর
বর্বরচিত, নৃশংস নরহত্যা।


বন্দর, চট্টগ্রাম
০৩ মার্চ, ২০১৩ খ্রিঃ ।