সনেট সমাধি
---
রমেন মজুমদার,পিএএসপি-০১১
তাং-৩০/০৪/২৪
----
আলোচনা আসরেতে দেখি কত খেলা,
এ'খেলায় মাতি সবে ছাড়ি অহংকার
এই নিয়ে সময়ের,-ক্ষণ ডুবে বেলা,
কেউ করে ধার জন্যে লেখা নিতে তার।


চৌদ্দটি চরণে গাথা নামটি সনেট
শুরুতে ঘটনা বহে শেষে তার নতি
অশুদ্ধ শব্দের তালে বনে সে গবেট;
চোদ্দটি অক্ষরে মিল শেষ পরিণতি।


মিলনে মিশ্রিত হয় মোহের বশ্যতা
কত কবি শেষে ছিঁড়ে অযাচিত খাতা।
হইলে পূরণ তাহে ফুটে কাব্য রসে...
সনেট কবিতা রয় সেই কবি দাসে।


সৃজনে সুফল পূর্ণ, ফলেন মাটিতে;
কবি রস পূর্ণ করে কাব্য সমাধিতে।।
----