আমার ঘরে যখন প্রিয়
উল্লসিত দুখ,
তখন তোমার আকাশ-ঘরে
সুখ-জোছনা উপচে পড়ে
তোমায় ঘিরে নৃত্য করে
সাত সমুদ্র-সুখ,
আমার ঘরে তখন প্রিয়
উল্লসিত দুখ|


অগ্নি-সূরে যখন আমার
ওষ্ঠাগত প্রাণ,
তখন তোমার ভূবন জুড়ে
বর্ষা-মেয়ের গান|
পূর্ণতা পায় জীর্ণ-কায়া
ঢেউ খেলে যায় রূপের মায়া
চতুর্দিকে সুখের ছায়া
স্পন্দিত হয় বুক,
আমার ঘরে তখন প্রিয়
উল্লসিত দুখ|


অলোক-রাতের গর্ভে যখন
বিন্দু আলোর তরে,
হাতড়ে মরি পাইনা তবু
অন্ধ-গহীন-ঘরে|
তখন তোমার ঘরটাতে ঐ
খুশির আলো করে হৈ চৈ
সুখ যে তোমার উন্মাতাল হই
মেটায় প্রাণের ভূখ,
আমার ঘরে তখন প্রিয়
উল্লসিত দুখ|


যখন আমার সময় ব্যথার
পাহাড় হয়ে কাঁদে,
মৃত্যু-দানব অট্টহাসে
আনন্দ আহ্লাদে|


তখন তোমার সময় জুড়ে
সুখ আসে নীল দুঃখ ফুঁড়ে
চমকিত হয় সুখের নুরে
তোমার চন্দ্রমুখ,
আমার ঘরে তখন প্রিয়
উল্লসিত দুখ|