পূর্ব গগন
করি বিদারণ
রাত্রি-ঘাতক-সুর,
উঠলোযে হেসে
বিজয়ীর বেশে
আঁধিয়ার করে দুর|


পড়ে গেল সাড়া
এ ভূবন পাড়া
ভাঙ্গলো ঘুমের ঘোর,
ঘন বাঁশ বনে
পাখির কূজনে
উঠলো ভীষণ শোর|


ও মালেক চাষী
অলসতা নাশি
লাঙ্গল কাঁধে বয়ে,
ছুটলো সে ক্ষেতে
হাল ছড়ি হাতে
দু জোয়ান গরু লয়ে|


বউটিও তার
পুকরের পাড়
থালা বাটি মাজে ঐ,
আকাশের গাঙে
নুর-ঘাতে ভাঙে
আঁধারের নাও ছই|


শিশিরের ফোঁটা
জমলো যে গোটা
ঘাস গালিচার পরে,
ঝলমল সুর
গাহিল মধুর
সোনা রবি তাল ধরে|


আঁধার পৃথিবী
নাশিয়া এ রবি
আনলো উজল প্রাত,
সবাইকে তাই
এক্ষণে জানাই
"সুপ্রভাত সুপ্রভাত"|