বাংলা আমার জন্মভূমি
বইছে যাহার চরণ চূমি
স্রোতস্বিনী নদী,
বক্ষে যাহার আছে দাড়ি
ঘর গেহ সব সারি সারি
ঝরছে স্রবন হেথায় নিরবধি|
গা খানি তার ফসল ভরা
দোলে যেথায় ধান্য ছড়া
সবুজ ঘেরা গ্রাম,
মিলেমিশে বঙ্গলোকে
ফসল ফলায় ক্ষেতের বুকে
ফেলি পায়ে আপন মাথার ঘাম|
হেথায় আছে অবন্যানী
যেথায় পাখির কলধ্বনী
স্নিগ্ধ পরিবেশ,
বাংলাদেশের রূপটা যেন
রূপসী এক নারী হেন
রূপটা যাহার অসীম,অনিঃশেষ|
হেথায়,
কালের আবর্তনে আসে
ছয়টি ঋতু বার মাসে
ভিন্ন ভিন্ন সাজে,
এদেশ আমার স্বর্গ সম
লক্ষী মাতা,প্রিয়তম।
সবার সেরা এই পৃথিবীর মাঝে|