বিয়ের আগে কি আবেগে!
বলতে প্রিয়তমা!,
সারাজীবন ধরেই এমন
চিত্তে রেখো জমা|
আমায় প্রিয় প্রণয় দিও
অবাধ শ্রাবন সম,
ভিজবো তাতে তোমার সাথে
নিত্য প্রিয়তম!|
তোমায় বিনা যে চাইনা
অন্য কিছু আর,
সোনা দানার ফুল,গহনার
নেই কোন দরকার|
গাছের পাতায় দিও আমায়
একটা গয়না গড়ে,
ভীষণ সুখে হাসি মুখে
থাকবো গলে পরে|
একবেলাও খেয়ে প্রিয়
থাকতে যদি হয়,
তবুও তব সাথেই রবো
নেই কোন দুখ ভয়|
চাইনা দামী শাড়ি আমি
চাইনা বড় ঘর,
শুধু তোমার ভালবাসার
চাই ঝরা নির্ঝর|
বিয়ের আগের ওসব কথা
পড়লে এখন মনে,
বুকের পাড়ায় বান ডেকে যায়
দুখের বরিষণে|
এখন সোনার গহনা হার
সবই তোমার চাই,
আমার ভাল বাসার মুল্য
কানাকড়িও নাই|
বলো এখন শুধুই জীবন
প্রেম দিয়ে কি চলে?,
বৃথাযে হয় প্রচুর টাকার
মালিক নাহি হলে|
আজকে আমি বুঝে গেছি
আমার এ প্রেম-ছায়া,
তোমার কাছে ছিল শুধুই
কুহকিনীর মায়া|
=================
গতকাল আমার এক বন্ধুর(যে প্রেম করে বিয়ে করেছিল)কাছ থেকে তার প্রেমিক জীবন ও সংসার জীবনের গল্প শুনে কবিতাটি লিখেছি|