সুনীল গগন সূর্য-কিরণ
স্নিগ্ধ বিকেল বেলা,
উড়ছে আবার বক্ষে তাহার
শূভ্র মেঘের ভেলা|
মৃদুমন্দ পবন-ছন্দ
যাচ্ছে দিয়ে দোল,
শরীর,মনে সঙ্গোপনে
উঠছে সুখের রোল|
যাচ্ছে পাখি থাকি থাকি
পালক মেলি তার,
গগন-কায়ে কোনবা গায়ে?
কি যে চমত্‍কার!|
হাওয়ার দোলে ক্ষেতের কোলে
দুলছে ধানের মাথা,
আম্র বনে ক্ষণে ক্ষণে
কাঁপছে সবুজ পাতা|
বাঁশবাগানের মস্তকে ফের
উড়ছে সবুজ কেশ,
সবুজ,বায়ে খেলছে যেন
লুকোচুরি বেশ!|
শ্বেত বলাকা একা একা
ফিরছে আপন নীড়,
বাচ্চাটা তার বুঝি খাবার
না পেয়ে অস্থির|
ডাকছে দুটি হলদে পাখি
বকুল শাখার পরে,
এক জোড়া ঐ শালিক শুধুই
মরছে ঝগড়া করে|
এমন ক্ষণে একলা মনে
বসি বটের মূলে,
দেখছি চেয়ে প্রকৃতির এই
রূপ নিজেকে ভুলে|
মন হারানো চোখ জুড়ানো
এমন বিকেল বেলা,
আমার গাঁয়ে রূপের নায়ে
নিত্য করে খেলা|