এই নয়নাভীরাম সৌন্দর্যের পৃথিবীতে আমার জীবনের প্রত্যেকটা মুহুর্ত অত্যন্ত ধুনকো ও ভঙ্গুর। ধুনকো জীবনের রুঢ় অসুন্দর দিকটা আমাকে মাঝে মাঝে দুঃখের গভীর স্রোতে ভাসিয়ে দেয়। নীর হারা চাকতের মতো আমি নির্বাক হই। শত দুঃখ হতাশার মাঝেও নিরাশার কুয়াশা ভেদ করে সুখ এসেছিল নীরব পায়ে। দুঃসময়ে সঙ্গী হিসেবে হৃদয়ের গহন-গহীনে অনুভব করলাম হৃদয়ের প্রতিবেশী কে আমার শূন্য জীবনটা ভরিয়ে দিল অসীম ভালবাসায়, শিশির সিক্ত চামেলি ফুলের ঘন সৌরভে। আমাকে নিয়ে গেল সীমাহীন স্বপ্নের লীলানিকেতনে। নেতিয়ে পড়া মনের মুকুরে আবার দক্ষিনার পরশ লাগতে শুরু হল। মনের দক্ষিণার মরুতীরে বাগান বিলাসীতা আবার সজীবতা পেল। শিকর বিস্তার করল অজানা আবেগে। হাজারও অশান্তির মাঝে সে ছিল আমার শান্তির পরশ মনি।


  একদিন হঠাৎ করেই আমার কাছ থেকে তাকে তাকে কেড়ে নিল নিষ্ঠুর ভাগ্যটা। হৃদয়ের মমতা রসে সিক্ত করে যাকে তিল তিল করে আপন করে নিলাম, তাকে আমার কাছ থেকে কেড়ে নিল বিধাতা। বেদনার এ পরিণতি হৃদয়ে মানার মতো  নয়, সহ্য করার মতো নয়। স্মৃতির পাতা থেকে স্বপ্নের ছায়াটি যেন পুরোপুরি মুছে গেল।


     চাঁদ এখন কোথায় আছে  আমি জানিনা। আমার হৃদয়ে এখন বর্ষা। আপনজন হারানোর যন্ত্রনায় আমি দুঃখের সাগরে হাবুডুবু খাচ্ছি। শোকের জোয়ারে ভাসছি। সে আমার পাশে নেই ভাবতে দম বন্ধ হয়ে আসে। জীবন থমকে যায়। আমি শিহরিয়ে উঠি। ভাব গম্ভীর্যে শোকের অশ্রুভেজা চিত্রাঙ্কনে শুধু তার ছবি ভেসে উঠে। কস্টের কাঁটাতারে বেকে গেছে জীবন। আমার চক্ষুদয় ধপধপ করে জ্বলছে কিন্তু কোন অশ্রু নেই। আমি শোকাহত, ব্যাথাহত, নিঃসঙ্গ, স্বপ্নহীন, নির্বাক।


      মনের আকাশে দুঃখের গাংচিল উড়ে। হৃদয়ে বইছে গুমোট বাতাস। প্রকৃতি আজ মন্থর। তার শূন্যতায় নীল আগুন আমাকে পোড়ায়। সে নেই বলে, বিষাদের চাঁদ আকাশে উঠে। হৃদয়ে দুঃখের শিউলি ফুটে। সূর্যের হাসি তিক্ত লাগে। মন নদীতে ব্যাথার প্লাবন সৃষ্টি হয়। ভেঙ্গে চুরমার হয় অটুট হৃদয়। বৃকের সৈকতে উঠে যন্ত্রনার ঢেউ। রক্তক্ষরণ হয় বুকের ভিতরে স্থির সময়। হৃদয়ে ফুটেনা কোনো সুখের মুকুল। ভোরে শিশির হাসেনা, সকালে পাখি গান গায়না, ফুলের ডগায় প্রজাপতি নাচে না। জীবনটা স্যাঁতসেতে, কাদায়। ব্যাথার সিফনি বাজে সারা হৃদয় জুড়ে। সে নেই তার শূন্যতা কখনো পূরণ হবে না। কত দুঃখ আজ আমাকে ক্ষণে ক্ষণে ছুঁয়ে যায়। তার জন্য মন বুকফাটা আর্তনাদ করে।


   এমন কেন হল? এমনতো  কথা ছিল না। সে আমাকে নিয়ে অনেক স্বপ্ন দেখতো, আশা করতো, অথচ সে চলে গেল আমার জীবন থেকে। উপহার হিসেবে পেয়েছি শূন্য জীবন। মৃতুর চেয়ে ভয়াভহ এ জীবন। আমি মরে গেছি দুঃখের দহনে। আমার যন্ত্রনা কাতর জীবন গাঁথা কোনদিন সম্পূর্ণ রূপে শেষ হবে না। এই বিতৃষ্ণা, রিক্ততা, তিক্ততার ক্ষোভ ও দুঃখের মাঝেও বেঁচে থাকতে হবে, শুধু তার জন্য প্রার্থনা করার জন্য।
--------সমাপ্ত