সোনালী ফসল ও ও ও
সোনার ফসল দেখে
যেতে যেতে ধানক্ষেতে
চোখ থেমে যায়।
থেকে থেকে আমাদের
মনে পড়ে যায়।
সোনার বাংলা জুড়ে
সোনার ছেলেরা ঘুরে
চাষী আর কৃষকের
গান শোনা যায়।


নদী বয়ে চলে যায়
ছোট ছোট ঢেউ তুলে
মৃদু বাতাসে দুলে
তরীগুলো পাল তুলে
তীরে ফিরে যায়।
মাঝি আর মাল্লারা
ভাটিয়ালি গায়।
হেই আহু হেই আহু ..
যেতে যেতে ও নদীতে
চোখ থেমে যায়।


সবুজ দৃষ্টি কাড়ে
বারে বারে মনটারে
নিয়ে যেতে চায়।
হাতছানি দিয়ে ডাকে
বনের ফাঁকে ফাঁকে
কত পশু পাখি ডাকে
কত ইশারায়।
হুম হুম কুহু কুহু....
যেতে যেতে সবুজেতে
চোখ থেমে যায়।