কত নামে কত জনে ডাকে যে তোমায়
নামটা তোমার নাকি তুমি নামের বোঝা দায়
নামের ফেরে এ সংসারে কত গণ্ডগোল
নাম নিয়ে হয় বাড়াবাড়ি নামের হট্টগোল
কে তোমার এই নাম রেখেছে বলতো আমায়


এ নাম নেয়ার নিয়ম কানুন বড়ই চমৎকার
কেউ গোপনে এ নাম জপে কেউ করে চিৎকার
কেউ নেয় নাম গুণে গুণে হিসেব নিকেষ করে
কেউ নেয় নাম অহর্নিশি হাটে ও বাজারে
কেন এত নিয়ম কানুন বলতো আমায়
নামটা তোমার নাকি তুমি নামের বোঝা দায়


কেউ বা ক্ষোভে কেউ বা লোভে করে তোমার নাম
কেউ অভাবে কেউ স্বভাবে পুরায় মনস্কাম
কেউ বা সুরে কেউ বেসুরে তোমারই নাম করে
কেউ বা লেখে নামের প্রভাব কেউ বা সেটা পড়ে
গোলক ধাঁধায় পড়ে কত সময় কেটে যায়
নামটা তোমার নাকি তুমি নামের বোঝা দায়