শত গ্রন্থ মাঝে তোমায় খুঁজে
ক’জনে পায় দেখা
তোমায় নিয়ে এক এক খানে
এক এক রকম লেখা


কেউ বলেছে সবাই তোমার
তবু তুমি একা
কেউ বলেছে তুমি সবার
অন্তরেতে রাখা
ওদের কথা দ্বন্দ্বে ভরা
মন্দ আঁকাবাঁকা
তোমায় নিয়ে এক এক খানে
এক এক রকম লেখা


কেউ বা বলে ঐ আকাশে
তোমার বসবাস
কেউ বা বলে শ্বাস প্রশ্বাসে
তুমি যে বিশ্বাস
কোনটা সঠিক কোনটা যে ভুল
কী রহস্য মাখা।
তোমায় নিয়ে এক এক খানে
এক এক রকম লেখা