সৌরজগতের শেষপ্রান্তের
ওর্ট মেঘ অঞ্চল হতে
দশহাজার বছর ধরে
প্রচণ্ড গতিতে
ছুটতে ছুটতে
সূর্যের কাছাকাছি এসেছে
সূর্যস্পর্শী ধূমকেতু আইসন।
সূর্যের বুকে তার স্থান
হবে কি না জানে না সে
সূর্য যদি ভালোবেসে
বুকে টেনে না নেয়
তবে বিমর্ষ হয়ে
চলে যাবে সে
অনন্ত মহাকাশে
অজানার উদ্দেশ্যে
কখনো ফিরবে না সে।
সূর্য যদি ভালোবেসে
বুকে ধরে রাখে
তবে তার
দশহাজার বছরের
ছুটে চলা সার্থক হবে।
যাকে ভালোবাসে
তার জন্য
সব ছেড়ে ছুটে আসা
সেই ভালোবাসা
পাবে তার কাঙ্ক্ষিত পরিণয়।
যদিও অস্তিত্বের অবসান হবে
তবুও সে মৃত্যু আনন্দময়
শেষতো হবে একসময়
শুধু শেষটা যেন সুন্দর হয়
সূর্যস্পর্শী ধূমকেতুও বোধ হয়
এরকমই একটা পরিত্রাণ চায়।