যদি অন্তরে অন্তর মিল খুঁজে পায়
সে মিল থেকে হয় আন্তরিকতা,
যদি মন খুঁজে পায় মন মনেরই মতন
তবেই প্রাণে জাগে শত ব্যাকুলতা।


কাছে কিবা দূরে থাক কি যায় আসে,
স্মৃতি হয়ে সারাক্ষণ সেই মুখ ভাসে;
ছায়া হয়ে জড়িয়ে রাখে বাহুপাশে,
হৃদয়ে হৃদয়ে চলে স্বপ্নিল কথা।


প্রাণ করে আনচান প্রাণেরে পেতে,
ক’জন পারে সেই প্রাণটারে নিতে;
যে জন বোঝে মন পারে সে চিনিতে,
ইশারায় বুঝে নেয় কত আকুলতা।