মারণ করোনা আরও কত প্রাণ কেড়ে নিবি তুই বল?
না ফেরার দেশে চলে গেল কবি, সকলের চোখে জল।
একটাই ছিল ডাকাবুকো কবি,প্রতিবাদে সোচ্চার
যার কলমের শঙ্খ নিনাদ কাঁপিয়েছে বারবার
শাসক দলের ভণ্ডামো আর অপশাসনের ভিত
যে কলম তার শুধুই লিখেছে বিবেকের সংগীত।
সে কলম আজ স্তব্ধ হয়েছে,লিখছে না আর গীতা
চারিদিকে শুধু মৃত্যু মিছিল, শুধুই জ্বলছে চিতা।
কিন্তু নিছক মৃত্যুতে জেনো কবির মৃত্যু নয়
ভাবনারা তার মৃত্যুর পরে আরও বেগবান হয়।
চিতাতে তো শুধু দেহটাই পোড়ে, ভাবনারা বেঁচে ওঠে
মৃত্যুর পরে শঙ্খ কণ্ঠে আবার আওয়াজ ফোটে!
শঙ্খ এভাবে  যায় না হারিয়ে,নব-নব সাজে সেজে
দশদিক জুড়ে বিবেকের শাঁখ আবার উঠবে বেজে।