আঞ্চলিক টান ভীষণ গেঁয়ো,প্রমিত বাংলা তো একেবারেই মেকি;
আধুনিক যুগে ইংরেজিটাই সফলতার মাপকাঠি।
ভার্সিটিতে,কলেজেতে তরুণ-তরুণীদের মাঝে ভাষা বলার যে দরুন;
আজ রফিক জব্বাররা বেঁচে থাকলে কপাল চাপড়িয়ে বলতেন,আমাদের কেউ ধরুন।    চাকরির ইন্টারভিউতে ইংরেজি ভাষার থাকে বিরাট আধিপত্য;
বাংলা ভাষায় চলে না কর্মক্ষেত্রে কোন কার্যক্রম। 'প্রেজেনটেশন,প্রজেক্ট,মনিটরিং,কলিগ' এইসবই এখন কর্মক্ষেত্রে প্রধান প্রধান শব্দ।


বাংলা শিখানোটা নাকি ভীষণ কঠিন!
এ যুগের বাবা- মায়েদের দাবি;
অথচ আজো কৃষ্ণচূড়ার গাঁয়ে দেখা যায় রক্তাক্ত শহীদদের ছবি।
তবে কি ভুল জাতির জন্যে প্রাণ দিতে হয়েছিলো শহীদদের?
নাকি অন্যের মতো সাজতে গিয়ে ভুলে যাচ্ছি আমরা নিজেদের?
পরের ভাষায় হায় কি আর মিটে মোদের আশা?
শান্তি পাই কইতে মায়ের আ মরি বাংলা ভাষা।