চোখে জল, হাত জোর ক'রে
তোমার কাছে চাইছি এই -
দয়া করুন এবার খেতে দিন
বাড়িতে চাল নেই ।।

রাস্তা ঘাটে কোনো কাজ নেই
আমি কর্মহীন,
বউ ছেলে মেয়ে কাঁন্নায় মরে
না খেয়ে কাটছে দিন ।।

ভাত চাইবোই বা কার কাছে
কে-ই বা দেবে ভিক্ষা,
পাড়া-পড়শী মুখও ফেরালো
পেলাম কঠিন শিক্ষা ।।

ছিলো আমার শেষ সম্বল টুকু
বাসন পত্র যা কিছু,
সবই বন্দক দিয়েছি গতকাল
আজ আমার মাথা নিচু ।।

৪ ই আশ্বিণ, ১৪২১