কয়েকটা চেনা মুখ
বার বার উঁকি দিয়ে যায়,
ক্লাস রুমের রঙিন পোশাক পড়া ছাত্রীদল
সম বয়সী যুবকেরা,
আজও কোলাহল করে কলেজের গেটে
মেয়েরা ক্যান্টিনে বসে আড্ডা দেয়,
বহুদিন পর...
হঠাৎ দাঁড়ি ভড়া গাল নিয়ে যখন
ক্লাস রুমে ঢুকি;
সবাই আমার দিকে অচেনা দৃষ্টিতে চেয়ে থাকে
যেন দেখেনি কোনোদিন,
অথচ আমি সবাইকে ভালো মতো চিনি
দেখি প্রতিদিন ।