বৈশাখী আজ আসেনি
আসবে না সন্ধ্যা মালতী ফুলের মতো দুলে দুলে
এই বসন্তের সুনীল আকাশে,
তাই শঙ্খ উলুতে গৃহিনী সাজায়নিকো আর মিষ্টান্নের থালা ।

বৈশাখী এলে বাতাস ভরে যেতো
নব্য দিনের খুশিতে,
কোকিলের কল-কাকলিতে মিশে যেতো আরেকবার
আমাদের বৈশাখী রাত্রি-দিন ।

বৈশাখী আজ আসেনি
আসবে না সন্ধ্যা মালতী ফুলের মতো দুলে দুলে ।।


১ লা বৈশাখ, ১৪২৭