এই বৈশাখে হারিয়ে গেছে
যা ছিল চাওয়ার সব ইচ্ছে গুলো,
ক্যালেন্ডার ছাপতে ছাপতে হঠাৎ স্তব্ধ হয়ে গেছে যন্ত্র
মুখ গোমরা দোকানী ফেলেছে ঝাপ
বন্ধ ঐ বস্ত্র নিকেতন,
হালখাতার চিঠি গুলোও পরে আছে ড্রয়ার জুড়ে ।

পুরোনো পোশাকে মোড়া আমরা ক'জন
গৃহবন্দী এ তল্লাটে, হয়তো মিষ্টান্ন খাবারের আয়োজন
স্থগিত করেছেন ফকির গৃহিনী ।

তবুও নব উল্লাসে মেতেছি মনে মনেই
এই ক'জন ----
শুধু এই ক'জনে তিক্ত ঠোঁটেও আমরা করেছি তবুও
মিষ্টি মুখ লকুন দানাই,
মেতেছি শুভেচ্ছা দূতের বার্তা বরণে
যদিও নববর্ষ আজ আসেনি সমাজে মহামারীর তারনায় ।।


১লা বৈশাখ, ১৪২৭ সন