রাতের নির্জনতা ছোঁয়েছে
বারবার অামায়,
রাতের অাধারে খুজে যায়
নিজের ছায়া।
চাঁদের উঠোনে দেখি প্রিয়মুখ,
মেঘের অন্তরালে ব্যাথার শ্রাবণ।


ভাবতে বসে বারবার ঝিমুই,
চর্মচোখের অাড়াল হতে পারেনি
চাঁদ তারার দুরত্ব।


নির্জনতা ভেঙ্গে মুচকি হাসে
জোনাক পোকা।
খাপছাড়া দক্ষিণ হাওয়া
ছোঁয়ে যায় মাথার এলো চুল।


বারবার ভেসে অাসে কর্ণপাতে
শান্ত ঝিঁঝির ডাক,
হতাশ ভরা সুরে গায়
দূরের অাকাশ।
নির্লজ্জ শালুক ফুটছে রাতে।


প্রিয়বিয়োগে শূন্যতাবোধ
সদ্য বিধবা ফুলের,
শখের পাখিও এখন ব্যস্ত ঘুমে
নারিকেল পাতার বাসায়।
রাতজেগে ঘুমিয়ে গেছে
হাতের মোবাইল।


অামার নির্জনতা ভাঙ্গেনি এখনো!
রাতের অাধার আমাকে
গুমোট করে রেখেছে শতাব্দী ধরে।


চাঁদের ও এখন ঘুমের পালা,
এখনো,
অামার নির্জনতা ভাঙ্গেনি।


ইয়াছিন সাঈদ অাদিল
চট্টগ্রাম।
রাত- ১২:০৫
তাং- ২২-০৬-২০১৭