ছি: কি বর্বর ভয়াবহ- জঘন্য- বর্তমান চরাচর
চিত্রপটে ঝরে রক্তাশ্রু ঝরঝর।
দিকে দিকে জাজ্বল্যমান অবারিত কুৎসিত কুহর
খাচ্ছে গিলে নিঃস্প্রাণ দেহের বহর।


মনতো নয়- যেন লোভাতুর জিহ্বার লালাভ লজ্জত
দুরাত্মার চিহ্নিত সুপ্ত সহবত।
কি ভয়ংকর লীলা-খেলা- জীবন নিয়ে চলছে হেলা
কাটে দীপ্র দুর্দৈবের অদৈব বেলা।


জান্তব মনের দানব দন্তুর- দায়মুক্তি দাম্ভিকতা
ভয়-শংকা, দিকে দিকে নীরবতা।
বুলেটের অশনি শব্দে কেঁদে ওঠে নিশুতির হৃদয়
এত নিষ্ঠুর- এতটা ওরা নির্দয় !


কবি মন আমার, কাঁদে অঝরে নিরবে নিভৃতে কাঁদে
হরিষে বিষাদরা গর্জে মেঘনাদে।
গুপ্তির ঘন ঘন আঘাতে- ঘাতকরা করছে উল্লাস
জিঘাংসার উম্মত্য নৃত্য বিলাস।


ছি: কি বর্বর ভয়াবহ- জঘন্য- বর্তমান চরাচর
প্রতিটি স্তম্ভের শরীরে শুধু- গভীর ক্ষতের আঁচড়।