কান্নারাও আজ কাঁদে- মুখ লুকিয়ে লুকিয়ে
কারন জেনে যাওয়ার শঙ্কায়,
রাবণের রাগান্ধতা যদি ডেকে নিয়ে ফেলে
অসুরের অশিষ্ট সেই লঙ্কায়।


কারন জন্ম নিচ্ছে আজি- কারনে অকারনে
নীতি যোগ ক্ষমতার আবরণে,
বিভৎস ভয়ালরূপী- বিভীষণী প্রকাশ
রূদ্র রাজন্যবর্গের জাগরণে।


কোন্ বখতিয়ার- খুঁজবে সংজ্ঞা- কারণ
দৃঢ়কন্ঠে দিবে কর্মের জবাব,
ভেঙ্গে দিবে ওদের- সবকয়টা বিষদাঁত
রক্তপাত যাদের নিত্য স্বভাব।


কাঁদে কারণ, কাঁদে বারণ, কাঁদে নিরঞ্জন
কাঁদে স্বাধিকার- হারিয়ে অর্জন,
আর ধিকৃত বিকৃত- বেলাজ চেহারা নিয়ে
হাসে দুরাচার, স্খলন, দুর্জন।


হায়, এ কোন্ বজ্র ঝড় বহিছে বসুধায়
ভস্মিত দেহে জনতা কাতরায়,
মনে- তনে- তীব্র ব্যথার যন্ত্রণা ধাবমান
বেঁচে থাকার বিষম অন্তরায়।