যুগ যুগের- যাযাবর ওরা- সব যুগেই আসে
যোগী সেজে চরে চরাচরে- কর্ম তার সর্বনাশে,
জনদরদীর তকমা ঝুলিয়ে- অট্টহাসি হাসে
মুমূর্ষু মানবতারা- দুখের অথৈ সাগরে ভাসে।


বিশ্বনেতার লেবাসে ওরা- হাঁকায় নগ্ন হুঙ্কার
সরাবের সাথে রক্ত পানে- দেখায় অহংকার,
ধরিত্রীর আদ্যপান্তে- শুধুই হেনস্তা হাহাকার
পায়না শুনতে ওরা, শোষিতের ধিকৃত ধিক্কার।


আগ্নেয়গিরির লাভা ঝরিয়ে- মানব বুক পুড়ে
ভূমিতলে সারি সারি লাশ গগনে খাদক উড়ে,
ধর্মান্ধরা চালায় ধর্মযুদ্ধ, ধর্মের- মর্ম ছেড়ে
জাতি নিধন উচ্চবিলাসে মনুষ্যত্ব নেয় কেড়ে।


মানুষ যেন মানুষ নয়- ভোগ্যপণ্য- হাতিয়ার
ধর্ম যেন ধর্ম নয়- দোষ যেন সব বিধাতার,  
অশোক, চেঙ্গিস, বৃটিশ ও অধুনা মিয়ানমার
মানুষ মেরে মানুষ হয়নি, হয়েছে জানোয়ার।


মহীর জন্ম থেকে এ অব্দি- খুনিদের যত মাথা
ইতিহাসের ধিকৃত মালায়, এক সুতায় গাঁথা।