হয়তো এ দেশের বুকে আমি
এক অসহায় আর ঠিকানাহীন,
কোনদিন পাইনি মাতার আদর
শুধু উপহার পেয়েছি ডাস্টবিন!
সদনের জন্য দেখেছিলাম স্বপ্ন
অবশেষে ঠায় হল ফুটপাতে,
সেখানে সারাক্ষণ থাকি অভুক্ত
আঁখি জেগে থাকে নিশিতে।
তিমির রজনীতে দেখতে পাই
এক ভিন্ন মুখোশধারী দানব!
প্রকাশ্য দিবালোকে ঘুরে বেড়ায়
ভদ্রতার আবরণ জড়িয়ে মানব।
সুখের দেখা পাইনি আজও
জীবনের মুহূর্ত হয় বরবাদ,
র্নিজন রাত্রিতে শুনতে পাই
হৃদয়ের নিবিড়ের সেই আর্তনাদ!
ক্ষুধা নিবারণের জন্য যখন
সকলের দ্বারে বাড়িয়েছি হাত,
তাড়িয়ে দিয়েছে বারে-বারে
দেয়নি কেউ একমুঠো ভাত!
আজ আমি স্বাধীন যাযাবর
নেই কোন থাকার আশ্রয়!
অগ্নি পথে চলেছি একা
হয়েছি জীবনের কাছে পরাজয়।
কষ্টের মধ্যে শিক্ষালাভ করে
সহজ উপাধি পাই বেকার,
জানিনা আমার কি পরিচয়
শুধু পেয়েছি মানব আকার!
পরিচয়ের খোঁজে জন্ম নিয়ে
হয়তো আবার ফিরে আসব,
তবুও যদি না পাই ঠিকানা
তবে অক্ষির সলিলে ভাসব!
নেই পরিচয় নেই ঠিকানা
হয়তো ছিলনা কোন কালে,
ফুটপাতে মোর জীবন কাটে
ভয়াবহ শত কষ্টের বেড়াজালে!


রচনাকালঃ- ০৯/০৬/২০১৭