মৃত্যুর পর চির বাসস্থান হবে
ওই নির্জন অন্ধকার কবর!
সেখানে গেলে কি পরিনাম হবে
তার রেখেছ তোমরা কোনো খবর?
দুপাশের দেওয়াল একত্রিত হয়ে
তখন চেপে ধরবে মাটি!
শুনবেনা সেদিন কোন কথা
যদি মানুষ হিসেবে না হও খাঁটি।
নকির মুনকর আসবে কবরে
চাইবে তিনটি প্রশ্নের জবাব,
মুমিন ব্যক্তি হতে না পারলে
উত্তর দেওয়া হবে বড় অভাব।
অবশেষে একজন ফেরেশ্তা আসবে
অবিরত করবে হাতুড়ির প্রহার!
কেয়ামত পর্যন্ত এই শাস্তি চলবে
অনলে পুড়িয়ে করবে ছারখার!
কবরে থাকবে নিরানব্বইটি সাপ
তারা প্রতি মূহুর্তে করবে দংশন!
কালো অগ্নিতে দেহ ঝলসাবে
বিচ্ছুরা করবে রক্ত শোষণ!
ইবলীসের  অনুগামীদের কথায়
কখনো তোমরা দিওনা কান,
এক পলকে কেড়ে নেবে
হৃদয়ে জমে থাকা ইমান।
মৃত্যুর পর সারাজীবনে কৃতকার্যের
দিতে হবে সকলকে হিসাব,
পাপ কর্ম থেকে বিরত না থাকলে
কবরে মিলবে ভয়ংকর আযাব।
এ জীবনে পুণ্যের কাজ করলে
সেখানে পাবে কত শান্তি,
পাঁচ ওয়াক্তের নামাজ পড়ে
শোধন কর তোমাদের ভুলভ্রান্তি।
কবরের ভয়াভহ শাস্তির কথা
জানলাম কোরআন হাদিস পড়ে,
থর-থর করে মোর হৃদয় কাঁপলো
পায়ের তলার মাটি গেল নড়ে!
বাড়ি গাড়ি ধণ প্রচুর সম্পদ
নিয়ে যতই করনা কেন ভঙ্গি,
মৃত্যুর পর একাই থাকতে হবে
কেউ হবেনা তোমাদের সঙ্গী!
ধরণীর মায়াজালের বাঁধনে পড়ে
তোমরা করছো কেন ভুল?
বিপদের মধ্যে পড়লে কখনো
আল্লাহ ছাড়া নেই কোনো কূল।
আল্লাহ হলেন সৃষ্টি কর্তা
তিনি পরম দয়ালু করুণাময়,
এ জগতে আমি তাঁকে ছাড়া
আর কাউকে করিনা ভয়।
তওবা করে ইমান এনে এসো
মসজিদে যায় নামাজ পড়তে,
কিসের অহঙ্কার কর এ জীবনে
একদিন হবে সকলকে মরতে!
দুহাত তুলে প্রার্থনা করে
মসজিদে সিজদায় হলে রত,
মহান আল্লাহ ক্ষমা করবেন
তোমাদের গুনাহ আছে যত।


রচনাকালঃ- ০৫/০২/২০১৭