দুজন মিলে জ্যোৎস্না নিশিতে
করেছি কত লুকোচুরি খেলা,
এলোমেলো সব ভাবনা গুলো
শুধুই পেয়েছে অবহেলা!


নীরবে বসে জ্বলন্ত প্রদীপ
দু'হাত দিয়ে ঘিরে রাখি,
মনের দুঃখে অশ্রু ঝরিয়ে
সারা অঙ্গে ছিটিয়ে মাখি!


শর্বরীর উদাস স্বপ্ন গুলো
সর্বদা দিলো মোরে ফাঁকি!
মিথ্যে আশা হৃদয়ের মাঝে
জড়িয়ে স্বর্গ সুখে থাকি।


তুমি আমার কবিতার ছন্দ
কলম তূলীর ঝরা কালি,
মুখ ফিরিয়ে চলে গেলে
করে দিয়ে হৃদয়টা খালি!


কৃষ্ণচূড়ার ফুল ফুটেছে আজি
সৌরভ আসে অনিলে ভেসে,
সবুজ দিগন্তে প্রেয়সী নিয়ে যায়
ওই রঙিন স্বপ্নের দেশে।


হাতে হাত রেখে চলেছি মোরা
বহুদূর বহুপথ হল পাড়ি,
রজনীর শেষে নীরদের পথে
তখন নিশিকান্ত গেল বাড়ি।


নিদ্রা ভঙ্গের পর প্রেয়সী
মোর অন্তর গেল পুড়ে!
মৃত্যুর মত স্বপ্ন গুলো
রয়ে গেল দু'নয়ন জুড়ে!


সুপ্তি ভাঙলেই হৃদয় কাঁপে
বিরহের নিঃশব্দ কান্নার সুরে!
পড়ে আছে শূন্য শয্যা
তুমি চলে গেছো বহুদূরে!


ক্ষণদার মিথ্যে স্বপ্ন গুলো
যেন আঁখির উদকে ভাসে!
সিক্ত হয়ে নগ্ন হয়ে
দ্বিজ ডাকা ভোরে হাসে।


রচনাকালঃ- ২১/০৩/২০১৭