ক্ষণস্থায়ী সময় খুব দ্রুত গতিতে চলে যায়
মাঝে-মাঝে সে ধারণ করে ভিন্ন রূপ,
আর আগের মত নেই অপেক্ষার দিনগুলি
সময়ের সাথে কোথায় যেন হারিয়ে গেছে!
বিষন্ন বিকেলে তার অপেক্ষার প্রহর গুনে
আগের মত এখন দাঁড়িয়ে থাকা হয় না,
তাইতো রাতে আলোহীন দ্যুলকের দিকে
অধীর দৃষ্টিতে চেয়ে দিন গুনে যায়।
আজ চিরতরে থেমে গেছে একাকী রোদন
জানিনা কেন অবুঝ শিশুর মত কাঁদতে ব্যর্থ!
কোমল হৃদয়ের উত্তাপে গলে না আঁখির বরফ
শুধু নীরবে গোপনে ভেবে যায় আগের দিনগুলি।
কোথায় যেন হারিয়ে গেছে সুখের মুহূর্ত
খেলনার পুতুলে এখন আর মন ভরে না,
সময়ের সাথে হয়েছি শিশু থেকে কিশোর
তাই ধীরে-ধীরে চাহিদা বেড়েছে প্রতিদিন।
এখন আর নেই আগের মত ভাবনা
দেখতাম নিশিথে বিধুর বুকে কতকিছু,
এখন দেখলে মনে হয় ওগুলো শুধুই কলঙ্ক
আগের মত মনমুগ্ধ হয় না শশীর রূপে!
এখন শ্রাবণের বৃষ্টি নামলে ইচ্ছে করে না
ধূলোবালি মাখা নগ্ন গায়ে হাত পা ছুঁড়তে,
আজো প্রকৃতির অবদানের প্রতিটি অস্তিত্ব
সময়ের সাথে আমার হৃদয়ের মাঝে রূপ বদলায়।


রচনাকালঃ- ১৯/০৬/২০১৭