সুদূর প্রান্তরে কাননের ডালগুলোর কচি পাতা
প্রখর দিবাকরের খরতাপে যেন ক্লান্ত হয়ে ওঠে,
শালবনে বাবলা পাদপে ঘন কাটার জালে
জানিনা কেন আটকে যায় স্বপ্নের ঘুড়ি!
প্রত্যহ নিশিতে আঁধারে আচ্ছন্ন থাকা পথে
কুকুর গুলো কাঁদে জোমে থাকা অতৃপ্ত বাসনায়!
জ্যৈষ্ঠের ঝড়ে উনমূক্ত নিল গগনের গন্ধবহে
উড়ে আসে কিশোরীর হলুদ রঙের ওড়না।
বারে-বারে পিছন ফিরে চেয়ে দেখি তার দিকে
সে বিহঙ্গের মত ডানা মেলে উড়ে চলে যায়,
কিসের প্রত্যাশায় যেন ছুটে আসে বায়ু ভেদ করে
তবুও সে ফিরে দেখে না উড়ে চলে যায়!
অম্বুদের আবরণে মিশে যেতে চাই তার মন
শান্ত পরিবেশের ঘুমে বিলীন হবে বলে,
সব খেচর ফিরে যায় তাদের নিজ বাসায়
কিন্তু তার মনে জাগেনা ঘরে ফেরার আবেগ!
ভূ-কম্পনে কেঁপে ওঠে বসুন্ধরার মৃত্তিকা
অন্তরীক্ষের বিষণ্ণ জলদে এখন অনেক ক্লান্তি,
প্রতীক্ষিত সন্ধ্যায় মৃদু প্রদীপের কিরণ জ্বেলে
অনুভব করছি জীবনের শেষ মুহূর্তগুলো!
মহা প্রলয় ঘটার আশঙ্কায় থর-থর কাঁপে হৃদয়
জীবনের পাতা বৃক্ষ ফেকে ঝরে পড়বে এবার!
ছুটে আসছে মৃত্যু আর বেশি দেরি নেই
হয়তো শেষ হবে প্রাণ আর মাত্র এক প্রহর!


রচনাকালঃ- ১২/০৫/২০১৭