সন্ধ্যার অন্তরীক্ষে উদয় হলো
ঐ শাওয়ালের বাঁকা চাঁদ,
আনন্দ উচ্ছ্বাসে আত্মহারা হয়ে
আজ মন হলো উন্মাদ।
দির্ঘ এক বছর প্রতীক্ষার পর
অবশেষে এল খুশির ঈদ,
ব্যাকুল মন থেমে থাকে না
দুনয়ন থেকে হারালো নিদ।
রাতের অম্বরে চেয়ে দেখি
বিহঙ্গের ডাকে হলো ভোর,
ঈদের নতুন অর্ক দেখতে
খুলে দাও মনের দোর।
ধনী দরিদ্র সবার সদনে
আজ এলো ঈদের খুশি,
নতুন করে ফুটলো আবার
দুঃখিদের মলিন মুখে হাসি।
খুরমা পোলাও সেমাই মিষ্টি
তৈরি হয়েছে নতুন খাবার,
প্রতি বারের মত এবারেও
ঈদ ফিরে এলো আবার।
স্নান করে চোখে সুরমা দিয়ে
নতুন বস্ত্র পরিধান কর,
আতর মেখে যাও ঈদের মাঠে
রবের দরবারে হাত তুলে ধর।
ঈদের দিনে শীতল পবন
যায় আনন্দের দোলা দিয়ে,
ওয়াজিব নামাজ পড়তে যাও
একটু মিষ্টি খাবার খেয়ে।
অভিমান মুছে দাও মন থেকে
সব বিভেদ ভুলে যাও আজ,
ঐ মুক্ত নীল গগনের নিচে
সবাই একত্রে পড় নামাজ।
ফিতরা জাকাত পরিশোধ করে
যাও ঈদের নামাজ পড়তে,
সব গুনাহ মাফ হবে আজ
যাও নিষ্পাপ জীবন গড়তে।
আজ ভুলে যাও রাগ অনুরাগ
তোমরা কোরোনা কোন ব্যবধান,
নামাজের শেষে সালাম মুসাফাহা
কর সবার সাথে আলিঙ্গন।
ঈদ মুসলিম জাতির কাছে
কত খুশির পবিত্র উৎসব,
চারিদিকে শুরু হয়েছে আজ
এক সুন্দর অনুভূতির কলরব।


রচনাকালঃ- ২৫/০৬/২০১৭