বেঁধেছিলাম তাকে নিয়ে সুখের সংসার
কিছু দিন পরেই সব অন্ধকারে পরিণত হল!
স্বার্থের জন্যে বন্ধু-বান্ধব সরে গেল দূরে
অর্থের লোভে আপনজন হল পর।


জমি বিবাদে এক ব্যাক্তিকে তারা নির্দয় ভবে করলো খুন
আমার নামে থানায় মিথ্যা মামলা করলো দায়ের,
অন্ধ আইন আমার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে
আলয় থেকে দাগী আসামীর মত ধরে নিয়ে গেলো!


কত হাতেপায়ে ধরে কাকুতি মিনতি করলাম
তাদের বললাম বাবু আমি খুন করিনি,
বুঝলাম এ যুগে সত্যের যে বড় অভাব
কবে বদলাবে পৃথিবীর বুকে মানুষের মন।


মিথ্যে ছলনার ফন্দিতে জড়িয়ে জীবনে শুরু হল হাহাকার
আমায় লোহার বেড়ী পরিয়ে বন্দি করলো কারাগারে!
তুলে ধরলো আদালতের সামনে আমার শাস্তির জন্য
অপরাধী হিসেবে হলাম গণ্য কাঠগড়ায় দাঁড়িয়ে!


তার পরে সেই ছলনার খেলার ঘটলো অবসান
মহামান্য আদালত দিলো মৃত্যু দন্ডের আদেশ!
সাথে সাথে মোর হৃদয় খুন্ন হয়ে গেলো চৌচির
আর স্থির রাখতে পারলাম না আঁখির জল!


অর্ধাঙ্গী সইতে না পেরে অজস্র ধারায় কাঁদতে লাগলো
গগন থেকে মাথার ওপর ফেটে পড়লো বজ্রপাত!
বারে বারে বলতে লাগলো আজ আমি যে বড় অসহায়
বড় কষ্টের কত বেদনাময় তুমিহীন এ জীবন!


রচনাকালঃ- ২৮/০৩/২০১৭