বৃষ্টির দিনে বিলে ফোটে পদ্মফুল
শিশুরা গায়ে কাদা মেখে আনন্দে নাঁচে,
মিষ্টি সুরে সঙ্গ দিতে ছুটে আসে প্রকৃতি
বৃক্ষ অঙ্গ ভেজায় ঝম-ঝম বৃষ্টির ছন্দে।
খালে বিলে আনাগোনা হয় বকের
মন মুগ্ধ হয় প্রকৃতির এমন অবদানে,
বাদল দিনে বৃষ্টির পরশ মেখে ভিজে মন
হিমেল বাতাসে অঙ্গে জাগে শিহরণ।
কালো মেঘের ভেলা ভাসে নীল আকাশে
পাখিরা খেলা করে সুদূর নীল প্রান্তে,
নদীর জল ক্ষণে-ক্ষণে ওঠে ফুলে ফেঁপে
শান্ত পৃথিবীর বুকে ঝরে বারিধারা।
গঙ্গার য্রোত যেন প্রত্যহ অবিরল বাড়ে
মাঠ পুকুর নদী নালায় জোমে যায় জল,
বৃষ্টির ছম-ছম নূপুর বাজে গাছের ডালে
সন্ধ্যাকাশে ক্ষণে-ক্ষণে সাজে রংধনু।
বাদল দিনে রঙবাহারি ফুলের আগমন
শ্যাওলা কচুরিপানায় ভরে যায় পুকুর,
সবুজ অরণ্য পুলকে ভিজে স্নান করে
বর্ষণ মুখর লগ্নে শুনি দোয়েলের গান।


রচনাকালঃ- ২৮/০৬/২০১৭