সেই কবে শিশু কালে হাসতে দেখেছি মা-কে
শত দুঃখ পীড়নের কথা তিনি বুঝতে দেননি!
কখনও খেলতে গিয়ে কোন আঘাত পেলে
দেখেছি ওই হৃদয়ে কত মমতাময়ী আকুলতা।
আড়াল থেকে লুকিয়ে চুপি চুপি চেয়ে দেখেছি
বিছানায় শুয়ে আঁচল দিয়ে মুছতে চোখের জল!
দেখেছি তাঁর হৃদয়ের গভীরে লুকিয়ে থাকা
বেদনার আড়ালে সহস্র মমতার পরশ।
সন্তানের প্রতি জননীর ভালবাসা বুঝি এমনই
ধরণী লিখে দিলেও তুলনা হবে না এমন মাতার,
হে করুণাময়ী, হে আমার প্রাণের প্রিয় অম্বিকা-
কী করে শোধ করি আপনার মাতৃত্বের ঋণ।


রচনাকালঃ- ২০/০৭/২০১৭