আমাকে ভালবাসার পর তোমার
জীবনে ফুটেছিল বসন্তের ফুল!
তোমার ওই কিশোরী মন ছুটে
আসতে চাইত আমার কাছে।
আমি প্রথম দেখেছিলাম সেদিন
তুমি কলশি নিয়ে যাচ্ছিলে ঘাটে,
মায়ায় বাঁধা তোমার মলিন মুখ
দেখে আমি মুগ্ধ হয়েছিলাম।
তোমার মধুময় মিষ্টি হাসিতে
সারা আকাশ যেন ছেয়ে যেত,
কোকিলের মতো ওই কন্ঠস্বর
আমার কানে এখনো বাজে।


আমাকে ভালোবাসার পর তুমি
হারিয়ে ফেলছিলে লাজ-লজ্জা!
আমার প্রেমের পরশে আনন্দিত
হয়েছিল তোমার যৌবনমগ্ন মন।
পরমুহূর্তে তুমি না থাকতে পেরে
ছুটে এসেছিলে আমার কাছে,
তোমাকে বুকে জড়িয়ে ধরে আমি
প্রেমের আলিঙ্গনে মগ্ন হয়েছিলাম।
যে লাল বর্ণের কোমল ঠোট
কখনো কেউ স্পর্শ করেনি,
স্বপ্নের প্রেমিক পুরুষ হয়ে চুম্বনে
শিহরিত করেছিলাম তোমার অঙ্গ।


আমাকে ভালোবাসার পর তুমি
ভুলে গেছিলে বাস্তব আর অবাস্তব!
মনে আছে বৃষ্টির দিনে পথে
হেঁটে যখন সদনে ফিরছিলে?
খোলা কুন্তল আর ভেজা অঙ্গ দেখে
আমার মনে জেগেছিল বাসনা,
আমি পিছন থেকে দৌড়ে গিয়ে
তখন তোমার হাতটি ধরেছিলাম।
সাথে সাথে থর-থর করে কেঁপে
উঠেছিল তোমার কোমল হৃতপিন্ড,
সেদিন নিথর স্তব্ধ হয়ে দেখেছিলাম
তোমার ওই ভয়ঙ্কর দৃশ্য।


আমাকে ভালোবাসার পর
তুমি করনি সমাজের ভয়!
অপরূপ সাজে কলেজের গেটের
সামনে প্রতিদিন দাঁড়িয়ে থাকতে।
বিপরীত দিক থেকে বাইক
নিয়ে ছুঁটে আসতাম আমি,
আর তোমাকে প্রাণ ভরে দেখার
পর চলে যেতাম এদিক সেদিক।
র্নিভয়ে তোমার হাতে গোলাপ দিয়ে
বলেছিলাম প্রথম ভালোবাসার কথা,
সেদিন পথে দাঁড়িয়ে দেখেছিল
মুর্শিদাবাদ শহরের জনগণ।


আমাকে ভালোবাসার পর তুমি
দেখতে শুরু করেছিলে রঙিন স্বপ্ন!
কোমল গালে স্পর্শ করতেই
লজ্জায় নত হয়েছিল তোমার শির।
শীতল কোলে মাথা রেখে
আমি যখন গল্প করতাম,
আমার মস্তকে হাত ফিরিয়ে দিতে
আর দূর হত সমস্ত দুঃখ কষ্ট।
তোমার মায়াবী নেত্রে দেখতাম
আমার প্রতি অফুরন্ত প্রেম,
আমাকে নিয়ে আঁকতে শুরু করেছিলে
তখন হাজারো রঙিন চিত্র।


আমাকে ভালোবাসার পর তুমি
হারিয়ে ফেলেছিলে নিজেকে!
আমাকে না দেখতে পেয়ে তোমার
মন বিচলিত হয়ে পড়েছিল।
বাধা বিপত্তি কাটিয়ে অজস্র কান্নায়
চিৎকার করে ডেকেছিলে আমায়!
আমি নিথর হয়ে দুহাত বাড়িয়ে
দাঁড়িয়ে ছিলাম তোমার অপেক্ষায়।
তারপর ঘর থেকে বেরিয়ে সকলের
সামনে ধরেছিলে আমার হাত,
তোমায় জড়িয়ে ধরে সেদিন কেঁদেছিলাম
সে কথা আজও মনে পড়ে আমার!


রচনাকালঃ- ১৮/০৫/২০১৭