বৃষ্টির ধারা ঝরছে অবিরত
সবুজ বৃক্ষের কদম ফুলে,
সুমধুর গন্ধের পরশ পেয়ে
মনের সকল দুঃখ যাই ভুলে।
বৃষ্টি ঝরে গভীর অরণ্যে
পেখম মেলে ময়ূর নাচে,
শ্রাবণ মাসের বারি ধারায়
পশু পাখি আনন্দে বাঁচে।
সবুজ শস্য ক্ষেতের পাশে
ফেপে উঠছে তটিনীর জল,
শিশুরা গায়ে কাদা মেখে
বৃষ্টিতে ভিজে করছে কোলাহল।
সাতরঙা বিহঙ্গ অন্তরীক্ষে উড়ে
শুনিয়ে যায় সুরেলা গান,
সারি বেঁধে আসে হাঁস
করে পুকুরের উদকে স্নান।
মেতে উঠেছে শীতল অনিল
অম্বুদ করছে যেন কান্না,
গগন থেকে ঝরছে বৃষ্টি
বয়ে যাচ্ছে সারাক্ষণ বন্যা।
বর্ষা ঋতুর অপরূপ সাজে
মনে পড়ে প্রেম প্রীতি,
এক সঙ্গে কাটানো মূহুর্ত
ভেসে ওঠে প্রেয়সীর স্মৃতি।
এত সুন্দর প্রকৃতির মাঝে
সমীরণে দুলছে রমণীর কেশ,
শ্যামল পরিবেশে হয় মগ্ন
উদারতার নেই কোনো শেষ।


রচনাকালঃ- ৩০/১২/২০১৬