শহর নগরের পথে মেতেছে মানুষ রঙের খেলায়
ধীরে-ধীরে অবনীকে গ্রাস করছে প্রতিহিংসার দানব!
এ-তো আসলে রঙ নয় তার বেশে রক্ত
ভুবনের মৃত্তিকা অগ্নিতপ্ত হয়ে ধারণ করছে লালবর্ণ।
রাতের অন্ধকারে শুনতে পাই অসহায় নর-নরীর আর্তনাদ
পিতা-মাতা হারা অভুক্ত শিশুরা শোকে আচ্ছন্ন!
আজ মানব মানবের হয়ে উঠেছে শত্রু
দেখা দিয়েছে নতুন করে বিভেদ আবার।


হারিয়ে ফেলেছে তারা জ্ঞান বোধ ও মনুষ্যত্ব
মন থেকে চিরতরে মুছে ফেলেছে বিবেক,
আজ তাদের পেটে ধরেছে তীব্র ক্ষুধার জ্বালা
পিশাচের তৃষ্ণা নিবারণ হচ্ছে অগণিত মনুষ্যের রক্তে!
গুলি বোমার আঘাতে মানুষ মৃত্যুর কবলে পড়ছে
নির্মম ভাবে তরবারি দিয়ে করছে শিরশ্ছেদ!
কত আলয়কে পুড়িয়ে করে দিল ছারখার
কত ধর্ম স্থানকে ভেঙে করলো ধূলিসাত্।


জঙ্গলের মত অগণিত মৃত দেহের জমছে স্তূপ
চিতা কবর তো দূরের কথা পড়ে থাকছে গোভাগাড়ে,
এ দেশে আবার দেখা দিয়েছে সাম্প্রদায়িক দাঙ্গা
হিন্দু মুসলিম ধর্মের আড়ালে হত্যা করছে মানুষ!
তারা ভুলে গেছে নজরুলের শেখানো শান্তির বাণী
পিশাচের দল স্বীকার করে না আল্লাহ ভগবান এক,
রাজনৈতিক দল নিজেদের স্বার্থে লাগিয়ে দিচ্ছে বিবাদ
ধর্ম স্থানে বসে ধর্ম গুরুরা দিচ্ছে কুমন্ত্রণা।


সকলকে বিভ্রান্তে ফেলে দেখাচ্ছে ভুল পথের দিশা
তাদের কারণে সারা দেশে বইছে বিষাক্ত বায়ু,
ধীরে-ধীরে গ্রাস করছে সমাজকে অসুস্থতার বেড়াজাল
ধর্ম বিবাদের অনলে জ্বলে পুড়ে হচ্ছে ছাই।
আসছে আগামীতে দেশের বুকে ভয়াবহ বিধ্বংসী প্রতিচ্ছবি
দেখতে পাচ্ছি মানবের চোখে মৃত্যু ভয়!
বিষাক্ত ভাইরাসের মত চারিদিকে ছড়িয়ে পড়ছে সন্ত্রাস
দেশের মধ্যে নেই কোথাও শান্তির ছিটেফোটা।


মানুষের রক্তে বিষিয়ে উঠছে দেশের মাটি
অগণিত শিশুর কান্নায় কেঁপে উঠছে আমার হৃদয়!
হে দেশের জন্য আত্ম ত্যাগকারী দেশ প্রেমিক
হে মানুষের স্বার্থে লড়াইকারী বীর সৈনিক।
এই দেশের মাটিতে আজ তোমাদের প্রয়োজন
প্রতিহিংসার দহন নেভাতে আমি করছি আহ্বান,
এসো আমরা সকলের দ্বারে শান্তির বাণী পৌঁছে দিই
ঐ স্বৈরাচারী দানবের হাত থেকে দেশকে করি মুক্ত।


রচনাকালঃ- ২৬/১২/২০১৬